১৯৭১ কালো ২৫ শে মার্চ
- মনিরুজ্জামান জীবন ০৩-০৫-২০২৪

১৯৭১ সালের কালো ২৫শে মার্চ ছিল,
অন্ধকারাচ্ছন্ন এক ভয়াল রাত।
অপারেশন সার্চ লাইটের নামে ১৯৭১,
ওরা বাঙালীদের করেছে নিপাত।
মেরেছে ৩০ লক্ষ মানুষ, করেছে লুটপাট,
নির্বিচারে পাকিস্তানি সৈনিক চালিয়েছে গুলি।
১৪ই ডিসেম্বরে বুদ্ধিজীবীদের নিধন করা হয়েছিল,
নিয়েছে ইজ্জত দুই লাখ মা বোনের, উড়িয়েছে খুলী।
এমনি করে টানা নয় মাস
চলেছে অত্যাচার।
বীর বাঙালীরাও বসে ছিলনা
হাতে তুলে নিয়েছিল হাতিয়ার।
৩০ লক্ষ শহীদের বিনিময়ে
আমাদের হয়েছে জয়।
১৬ই ডিসেম্বর তারা করেছে আত্নসমার্পন,
কারণ মনে ছিল মরনের ভয়।
সেই বাঙালীর উত্তরসরী তুমি,
মাথা নীচু করে কেন হাঁটো।
যুদ্ধাপরাধী - আছে যত বাংলাতে সব যাবে ভেসে,
১৯৭১ এর ন্যায় আবার গর্জে যদি ওঠে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।